ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

সিঙ্গাপুরের বিপক্ষে বাংলাদেশের দুর্দান্ত জয়

ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ সিরিজের প্রথম ম্যাচেই জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ নারী দল। আজ শুক্রবার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে নিজেদের থেকে র‌্যাংকিংয়ে ১২ ধাপ এগিয়ে থাকা সিঙ্গাপুরকে ৩-০ গোলের ব্যবধানে হারায় বাংলাদেশ। জোড়া গোল করেন ফরোয়ার্ড তহুরা খাতুন। এই ভেন্যুতে আগামী ৪ ডিসেম্বর দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে এই দু’দল।


নারী ফুটবলে ফিফা র‌্যাংকিংয়ে সিঙ্গাপুর আছে ১৩০তম স্থানে। বাংলাদেশের অবস্থান ১৪২তম। দুই দলের পার্থক্য বিস্তর নয়। তাই ম্যাচে নামার আগেই বাংলাদেশকে সমীহ করেছিলেন সিঙ্গাপুরের কোচ করিম বেনসেরিফা। অন্যদিকে নিজেদের ঘরের মাঠে জয় পেতে আত্মবিশ্বাসী ছিলেন বাংলাদেশের কোচ সাইফুল বারি টিটুও।


শুক্রবার টিটুর শিষ্যরাও সেটিই করে দেখিয়েছেন। ম্যাচের শুরু থেকে সিঙ্গাপুরের বিপক্ষে আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়েছেন সাবিনা-আফেইদারা। ২ মিনিটে বল নিয়ে বক্সে ঢুকে পড়েন বাংলাদেশের তহুরা খাতুন। তাকে ব্লক করেন প্রতিপক্ষের ডিফেন্ডার। তবে এর এক মিনিট পরই ম্যাচে লিড নেয় স্বাগতিকরা । ৩ মিনিটে বাঁ প্রান্ত থেকে সাবিনা খাতুনের বাড়িয়ে দেওয়া বলে দারুণ হেডে লক্ষ্যভেদ করেন ডিফেন্ডার আফেইদা খন্দকার (১-০)। ৮ মিনিটে ডান প্রান্ত থেকে সিঙ্গাপুরের কর্নার বক্সে ক্লিয়ার করেন সাবিনারা।


১০ মিনিটে বক্সে ঢুকেন রিতুপর্ণা। তাকে ব্লক করেন প্রতিপক্ষের ডিফেন্ডার। শুয়ে পড়ে বল গ্রিপ করেন সিঙ্গাপুরের গোলরক্ষক। ১৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। প্রায় মাঝ মাঠ থেকে বল নিয়ে বক্সে ঢুকে পাস দেন মারিয়া মান্দা। মুহ‚র্তের মধ্যে বল বুঝে নিয়ে ডান পায়ের শটে সিঙ্গাপুরের জাল কাঁপান ফরোয়ার্ড তহুরা খাতুন (২-০)। ২৫ মিনিটে বক্সের সামান্য দূর থেকে সাবিনা খাতুনের ডান পায়ের শট চলে যায় বারের উপর দিয়ে। ৩৫ মিনিটে বক্সের বাইরে থেকে মারিয়া মান্দার শট সরাসরি গ্রিপ করেন সিঙ্গাপুরের গোলরক্ষক। ৪৪ মিনিটে বক্সের কাছে ডান প্রান্তে ফ্রি কিক পায় বাংলাদেশ। সাবিনার ফ্রি কিক খুঁজে পায়নি জাল। প্রথমার্ধ এগিয়ে থেকেই বিশ্রামে যায় বাংলাদেশ।


৬০ মিনিটে আবারও গোল পায় বাংলাদেশ। মাসুরার লং পাসে বল পেয়ে বক্সে ঢুকে ডান পায়ের শটে নিজের দ্বিতীয় গোল আদায় করে নেন তহুরা খাতুন (৩-০)। ৬৩ মিনিটে মনিকা চাকমার দূরপাল্লার শট অল্পের জন্য জড়ায়নি জালে। ৭১ মিনিটে বাংলাদেশের একটি কর্নার বক্সে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের বক্সেই জড়িয়ে দিতে যাচ্ছিল সিঙ্গাপুরের মেয়েরা। ডান প্রান্ত থেকে উড়ে আসা বল প্রথমে ক্লিয়ার করতে যান নূর সারাহ। পোস্টের কাছেই দাঁড়িয়ে থাকা সিঙ্গাপুরের ডিফেন্ডার খায়রুন নেসার টাচও ছিল। তবে এ যাত্রা কোনো মতে বল গ্রিপ করে দলকে রক্ষা করেন সিঙ্গাপুরের গোলরক্ষক তান লি। ৭৫ মিনিটে বাঁ প্রান্ত থেকে সাবিনার ক্রসে বক্সে বল পেয়ে মাথা ছুঁইয়েছিলেন হ্যাটট্রিকের সুযোগ খুঁজতে থাকা তহুরা। তবে কাজের কাজটি করতে পারেননি। বল চলে গেছে মাঠের বাইরে। ৭৭ মিনিটে মারিয়ার ডান পায়ের জোরালো শট লক্ষ্যভ্রষ্ট হয়। ৮০ মিনিটে শাহেদা আক্তার রিপার দূরপাল্লার শট গ্রিপ করেন তান লি। ৮৪ মিনিটে সাবিনার ফ্রি কিক বারে লেগে ফেরত আসে। শেষ পর্যন্ত একটি গোলও শোধ করতে পারেনি সিঙ্গাপুর। তাই ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশের মেয়েরা।

ads

Our Facebook Page